1K Posts
614 Followers
4K Following
Advertising

Recent Stories

Advertising

Archived Stories

2374993835991382880_4116357162 instagram

অথচ আমার জীবন হওয়ার কথা ছিল, উস্কুখুস্কু। ছন্নছাড়া। দু চোখ যেদিকে যায়, চলে যেতাম। কেউ নেই, কিছু নেই। ঘরে ফেরবার তাড়া নেই। প্রেমহীন নিঃসঙ্গ এক যাযাবরের জীবন, আমার হলো না। তারা বলে দিল- আমাকে হতে হবে সমাজের উচু শ্রেণীর মানুষ। কর্পোরেটে প্রতিষ্ঠিত। পার্ফেক্ট স্বামী। বিশ্বস্ত প্রেমিক। আদর্শ পিতা। তারা জানেনা- আমি সমুদ্র ভালোবাসি। পাহার ভালোবাসি। ক্ষুধার্ত পেটে পায়ে হাটা পথ ভালোবাসি। নিঃসঙ্গতা ও নৈশব্দকে ভালোবাসি। একটা জীবন; অথচ নিজের মতন বাঁচা হবেনা আমার।

11 hours ago 0
2374875329799004349_4116357162 instagram

অপেক্ষার দু-মুঠো সন্ধ্যা যদি চাও ছুঁড়ে দিচ্ছি।। অপেক্ষা ব্যপারটা ইন্টারেস্টিং। যেখানে কারো ফিরে আসার অপেক্ষা থাকে, সেখানে মায়া বাড়ে! ভালোবাসা বাড়ে! আগ্রহ বাড়ে! খুব কাছের কোন মানুষের সাথে দূরত্ব বেড়ে যাওয়ার পরও আমরা তাদের একেবারে ভুলে থাকতে পারিনা। মানুষটা নেই মানে একেবারেই নেই, ব্যপারটা এমন নয়। মানুষটা চলে যাওয়ার পরও কোথাও একটু রয়ে যায়। মানুষটা রয়ে যায় অবসরে। ক্লান্তিতে। আধভাঙা ঘুমে৷ মানুষটা রয়ে যায় বিষন্নতায়। মন খারাপে। দুঃখ বিলাসে। মানুষটা রয়ে যায়, কারন আমরা তার জন্য অপেক্ষাটা নিজের ভেতর বাঁচিয়ে রাখি। ঠিক যতক্ষন পর্যন্ত অপেক্ষা করার মতো একটুও কারন বেঁচে থাকে, ততোক্ষন পর্যন্ত মানুষের জন্য মানুষের টান বেড়ে চলে। খুব কাছের কেউ মরে যাওয়ার পর আমরা নিশ্চিত হয়ে যাই যে মানুষটা আর কখনোই ফিরবেনা। এই যে মানুষটা ফিরবেনা জেনে গেলেই, তার ঘরে ফেরার আর কোন অপেক্ষাই বেঁচে থাকেনা। যে মানুষের ফিরে আসার অপেক্ষা করার কোন কারন থাকেনা, তার প্রতি আর ভালোবাসাও বাড়ে না। অপেক্ষা করার আগ্রহ এবং কারন ফুরালেই কেবল কাছের মানুষের প্রতি ভালোবাসা কমতে শুরু করে। আগ্রহ নষ্ট হতে থাকে। নিউরনে জমে থাকা আনন্দের স্মৃতি ম্লান হয়ে যায়। মানুষটা আর কখনোই ফিরবেনা জেনে গেলে, স্মৃতির উপর ধূলোবালি জমতে জমতে এত'টা ঘোলাটে হয়ে যায় যে, একদিন আর চোখের সামনে ভাসে না। অনেক চেষ্টা করেও একসময়ের ভালোবাসার মানুষের মুখটা কল্পনা করা যায়না। অপেক্ষা ভালোবাসা বাড়ায়! অপেক্ষাই বিষন্নতার বৃষ্টিতে ভিজিয়ে রাখে সর্বাঙ্গ! মৃত মানুষের বিচ্ছেদের চেয়ে জীবিত মানুষের বিচ্ছেদের কষ্টের স্থায়িত্ব বেশি। কারন মৃত মানুষ ফিরে আসার কোন সম্ভাবনাই আর থাকেনা, জীবিত মানুষটা দূরে যাওয়ার পরও মনে হয়, ফিরলে তো ফিরতেও পারে। "ফিরলে তো ফিরতেও পারে" এই অপেক্ষাটা প্রচন্ড ইন্টারেস্টিং একটা ব্যপার! মানুষের এই ফিরে আসার অপেক্ষাটা মানুষকে বড় হতে শেখায়। ম্যাচিউর হতে শেখায়। বুঝতে শেখায় যে, কোন কোন অপেক্ষার মানুষ আর কখনোই পুরাতন ঘরে ফেরে না। "

15 hours ago 0
2374752426575045302_4116357162 instagram

চেনা আকাশে নীচে এতো অচেনা- বহু পথ একসাথে চলার পর কিংবা বহু কথোপকথনের পর একটা সময় সম্পর্ক স্থির হয়ে আসে। প্রিয় মানুষের সামন্য একটু অবেহলাও তখন পাহাড়সম যন্ত্রণা হয়ে যায়। সম্পর্কের শুরুতে মানুষ নিজেকে জানিয়ে দেয়! এরপর যখন কথা ফুরিয়ে এক'দু শব্দে চলে আসে. তখন মুগ্ধতা খুঁজে থাকতে চায়; কিন্তু মানুষের মুগ্ধতা বেশিক্ষণ স্থায়ী হয়না কখনো। সম্পর্কের শুরুতে থাকা একজনের প্রতি একজনের তৎপরতা যখন ধীর হয়ে যায় তখন ভাবনা জুড়ে আসে "আমাকে নিশ্চয়ই আর ভালো লাগছেনা"! আমাকে প্রায়োরিটি দিচ্ছেনা. আমাকে মিস করছেনা! সিরিয়াস ব্যস্ততা গুলোও মনে হয় অবহেলা। এরপর শুরু হয় মান অভিমানের পর্ব. কথার পিঠে বলা প্রেম বাক্য গুলোর সাথে মিশতে থাকে একরাশ তিক্ততা। বাসা বাঁধে প্রেমহীনতা. মাঝে মাঝে সম্পর্কটা ফ্যাকাসে লাগতে শুরু করে। নিজ থেকে এগিয়ে কথা বলার প্রবণতা কমে যায়। শক্তিসামর্থ্য নিয়ে আধিপত্য বিস্তার করতে থাকে আগাছা! সম্পর্কের শুরুতে যে মানুষটির অজস্র তিক্ত কথাও ভালোবাসার শব্দগুচ্ছ মনে হয়েছে. একটা সময় সে শব্দ গুলোকে প্রচন্ড রকমের অবজ্ঞা ভাবতে ভালো লাগে!! অসংখ্য মেসেজের কথা গুলো দু'একবার দেখে মন বলে দেয় মানুষটি বদলে যাচ্ছে!! মেসেজের পর মেসেজে ভালবাসা মিশে আসা প্রতিশ্রুতি গুলো যখন সামন্য কথায় নিখোঁজ হয়ে যায়. তখন প্রকৃতি জানিয়ে দেয়... আপনার সম্পর্কের জন্য একটি দুঃসংবাদ. আপনি একা থাকতে অভ্যস্ত হোন. আপনার শব্দ গুচ্ছে এখন আর কেউ মুগ্ধ হয়না! মানুষ আগলে রাখার প্রতিশ্রুতি দেয় ভালোবাসার ঘোরে. ঘোর কেটে গেলেই প্রতিশ্রুতি ভুলে গিয়ে আপন পথে পালিয়ে যাবার ছক কষে।

19 hours ago 0
2374231397574530236_4116357162 instagram

স্বপ্ন বেঁচে থাকার মাঝেই লড়াইটা জারি রাখার বাস্তবতা প্রতিনিয়ত। হাসির ফেরিওয়ালা হলেও নিজের মুখে হাসি নেই, আছে শুধু দিন শেষে একরাশ হতাশার গল্প। উড়ে যায় কারো হাত ধরে তার বুকবাঁধা নিশ্বাসের প্রতিটি কণা। এই শহর জুড়ে লাল,নীল,হলুদের মেলা বসায় কখনো সব বেঁচে যায় শৈশবের ভীড়ে,কোনওদিনও হয়তো তাও হয়না। তবুও হার না মানা হারে আবারও বুক ভরা নিঃশ্বাসে স্বপ্ন বেঁচে কারো মুখে হাসি আনার জন্য,কিন্তু দিন শেষে রাতে সেই হাসির ফেরিওয়ালারই বিধ্বস্ত একরাশ হতাশার গল্প।।

1 days ago 0
2373610329356893521_4116357162 instagram

হাজারো ব্যাস্তাতার ভীড়ে এক মায়ের তার সন্তানদের প্রতি স্নেহ ❤ থমকে দাঁড়িয়ে ছিলাম শুধু তাদের ভালোবাসার মধ্যখানে

2 days ago 0
2373533343695451321_4116357162 instagram

চেনা আকাশেরটির নিজেরেই কেমন অচেনা! ভালোবেসে কাউকে একান্ত নিজের করে পেতে চাইবার আগ্রহ থেকে তুমি যদি মানুষটাকে বন্দি করতে চাও, সে মানুষ পালাতে চাইবে। মুক্ত হতে চাইবে। স্বাধীনতা চাইবে। একটি পোষা প্রাণীর দিকে তাকাও, ভালোবাসা পেলে সেও কেমন তোমার সাথে লেগে থাকে। কোলে এসে বসে। অথচ, ভালোবাসা না পেলে, খাচায় আটকে রাখলেও সে অরণ্যের খোঁজ করে মনে মনে। সম্পর্ক শেকলে আটকে না। সম্পর্ক আটকে থাকে যত্নে। প্রেমে। ভালোবাসায়। প্রায়োরিটিতে। এডজাস্টমেন্টে। এপ্রিসিয়েশনে। প্রিয় মানুষকে মুক্তি দাও। বাঁচতে দাও। স্বাধীনতা দাও। দ্যাখবে, সে কেমন নিজে থেকেই পায়ে একটা শেকল বেঁধে তোমার সাথে আটকে থাকবে। মানুষ বন্দিত্ব পছন্দ করেনা; বন্দি হতে পছন্দ করে। যে পাখি উড়তে চায়, তাকে উড়বার স্বাধীনতা দিতে হয়। মস্ত একটা আকাশ পেয়েও, দিনশেষে ক্লান্তিতে পাখি তার ঘরে ফিরে আসে। মানুষ অনেকটা পাখির মতন। যত'টা মুক্ত পৃথিবীই সে পাক না ক্যান, তাকে একসময় ক্লান্ত হয়ে ব্যক্তিগত ঘরে ফিরতে হয়। শেকল দিয়ে মানুষকে আটকে রাখবার চেয়ে, শেকল খুলে; মুক্ত করে দিয়ে মানুষকে আটকে রাখা সহজ।

2 days ago 0
2373462115043262480_4116357162 instagram

এই বুজি সে আমার নিলো খোঁজ - মাঝে মাঝে ইচ্ছে করে তাদের জিজ্ঞেস করি, কি সুখ মেলে কাউকে মাঝ পথে ছেড়ে দিয়ে? কি সুখ মেলে অনুভূতির রংগুলোকে হুট করে সাদা কালোতে মলিন করে? তাদের হয়তো প্রাপ্তি মিলে গেছে নয় এটাই তাদের অভ্যেস। নিছক তারা অমানুষ নয়! আমি প্রেমিক নই! আমি ভালোবাসতে জানি না। আমি ভালো রাখতে জানি না। তবে কারো সাথে রাতের পর রাত ফোন কলে কথা বলা, রাত জেগে চ্যাটিং করা কেবল একাকিত্ব দূর করার জন্যই। এতে ভালোবাসা নেই। . অভ্যেস পালটে গেলে একটা সময়, সময় পালটে যায়। এপাড়ে হয়তো নেশা কেটে গেছে বলে ভেবে নিলেও ওপাড়ে কেউ তত দিনে মন অন্য দিকে দিয়ে ফেলে। তখন দূরত্ব কাউকে ক্ষতবিক্ষত করে তোলে। সময় গুলোকে বিভীষিকা মনে হয়। মনে হয় বেচে থাকা মানে নিশ্বাসের অপচয়। তবুও মন দেওয়া নেওয়া থামে না। অনিশ্চিত জেনেও ভালোবেসে আশ্চর্য ভাবে আবার সেই মানুষ আশ্রয় খোঁজে। তবে ভালোবাসা জন্য নয়, ভালো বাসার জন্য। বেচে থাকার জন্যে।🙂

3 days ago 0
2372547913613222351_4116357162 instagram

"অভ্যস্তরে খুঁজে পাই তোমার অস্তিত্বের ব্যাস্তবতা!!" বলিষ্ঠ কন্ঠস্বরে "আই ডন্ট কেয়ার" বলা মানুষটা আসলে সবচেয়ে বেশি কেয়ার করে সেই কেয়ার না করা বিষয়টাই। যে মেয়েটা কাঁদতে কাঁদতে বলে- "আমি আর তোমাকে ভালোবাসিনা", তার ভালোবাসার গভীরতা পরিমাপ করা অসম্ভব। যে ছেলেটা অবহেলা পেতে পেতে একসময় বেশ আত্মবিশ্বাস নিয়ে বলে- "এখন আর কারো অবহেলাতেই কিচ্ছু যায় আসেনা", তার বিষন্নতার গল্প কেউ কখনোই টের পায়না। মানুষ সবচেয়ে বেশি আগ্রহবোধ করা মানুষটার সামনে দাঁড়িয়েও স্পষ্টবাদী বক্তার মতন বলে দিতে পারে- তোমার প্রতি আমার আর কোন আগ্রহ নেই। চাপা আর্তনাদ নিজের ভেতর আটকে রেখে সবচেয়ে কোমলমতী মেয়েটা চোখ লাল করে বলে ফেলে- নাহ, আমি এখন আর তোমার কথা ভেবে কষ্ট পাইনা। আত্মকেন্দ্রিক মানুষটি অসুখী জীবনযাপন করেও সবার সামনে এসে হাসতে হাসতে বলে দেয়- বিন্দাস লাইফ যাচ্ছে রে। যখন মানুষ বুঝে যায়, নিজের দুঃখ কষ্ট ও বেদনার দায় কেবল তার নিজেরই। তখন মানুষ নিজেকে লুকিয়ে বেঁচে থাকতে শুরু করে। সে জেনে যায়; এই পৃথিবীতে সবাই যার যার, তার তার। কারো জন্য কেউ নয়। কারো জন্য কেউ হবেনা কখনো।

4 days ago 0
2372448586454683491_4116357162 instagram

পথ ফুরালেই পথিক গন্তব্যে পৌছায়! আমি পৌছেছিলাম ভুল গন্তব্যে! একটা ভুল পথ ধরে হেটে গিয়েছি সহস্র মাইল! ভুল মানুষের দিকে হেটে গেলে যে গন্তব্য মিলে, তার নাম যন্ত্রনা।"প্রয়োজনের সম্পর্কের থেকে,অপ্রয়োজনীয় আবেগের ভারই বেশী"চিৎকার করে বলতে ইচ্ছে করে,হৃদপিন্ডের অতল গভীরতায় প্রবেশ করার অধিকার দেওয়া হবেনা ! বুকের ঠিক বামপাশে স্পষ্ট অক্ষরে লিখে দেবো, প্রবেশাধিকার নিষেধ! যতোটা দূরত্ব বেড়েছে মনের গভীরতায়,ঠিক ততোটাই আমাদের চেনা পথটা অচেনা হয়েছে...!!

4 days ago 0
2372175354526760650_4116357162 instagram

She is coming😊 অদ্ভুত একটা ভালোলাগা মিশে আছে,এই গভীর রাতে।। এবার একটু অন্যরকম হবে তাতে কি? সে আসছে এটাই অনেক ❤

4 days ago 0
2372108031568888251_4116357162 instagram

অনাকাঙ্ক্ষিত শব্দের ভীড়ে আমাদের সম্পর্কটা কোথায় যেন তলিয়ে যায়,ইচ্ছে-অনিচ্ছে চাহিদাগুলো হঠাৎই হারিয়ে যায়, চেনা মানুষটাকে অচেনা ভাবতেও দ্বিধাবোধ করিনা,পারলে তার থেকেই দূরে পালাতে পারলেই বাঁচি। যে চেনা কন্ঠটা এক সময় এতোটা সুন্দর লাগতো সেই চেনা কন্ঠটাই অসহ্য হয়ে ওঠে মুহূর্তে,মোবাইলের যার প্রতীক্ষায় ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করা একবার "তুমি কেমন আছো" এটা শুনবার জন্য, সময়ের খামখেয়ালির খেলায় "তুমি কেমন আছোটাই " বড্ড বিরক্ত হয়ে ওঠে। শহরের চেনা ফুটপাতে যার হাত ধরে ব্যাস্ততার ভীড়ে হারিয়ে যাওয়া সেই ফুটপাতে একসময় অদ্ভুত ভাবে অচেনা হয়ে ওঠে,আমরা প্রিয়জনের প্রিয় পারফিউমের গন্ধটাও ভুলে যাই, পারলে তাকেও ভুলে যাওয়ার আপ্রাণ চেষ্টা করি। আমরা সবাই রোবটিক,ভালোবাসার থেকে ভালোবাসার মানুষটার দোষ গুন বিচারেই ব্যাস্ত থাকি। আমরা প্রেমিক/প্রেমিকার মাঝে নিজেদের খুঁজি- আমি যদি এমন হই সে কেন আমার মতো হবে না,আমার এটা পছন্দ তার কেন সেটাই পছন্দ হবেনা। আদতে, আমরা কেউ কাউকে ভালোবাসতেই পারিনি, ভালোবাসতে গেলে কোন শর্ত হয় না, ভালোবাসার মানুষটার প্রতি বিশ্বাসটুকুই যথেষ্ট। হাজারো ভালোবাসার ভাঙাচোরা গল্পের শেষ বাক্যে হয়তো এটাই থাকে- " আমরা একসাথে হেঁটেছি, অথচ এক ঘরে ফেরা হয়নি!!" #kolkatasutra #kolkatagolpo #kolkatagram #kolkatanight #kolkatagram #kolkatainstagrammers #kolkatalanes #kolkataphotography #kolkatadiary #kolkataig @kolkatargolpo

4 days ago 0
2371870904788696482_4116357162 instagram

সম্পর্কটা থাকে না! তবুও কোথায় যেন অধিকারের একটা স্পর্শ রয়ে যায়! প্রেমিক থেকে কেউ অপ্রেমিক হয়ে গেলেও, অধিকারের জায়গাটা নষ্ট হয়না! সম্পর্কের টানাপোড়েনের শেষে যখন দুজন মানুষ দুদিকে চলে যায়, আর কোন যোগাযোগ থাকে না, তখনও যদি কোন একদিন হুট করে পথে দেখা হয়ে যায়, তার চুল গুলো উস্কোখুস্কো হয়ে থাকলে ইচ্ছে করে, হাতের আঙুল দিয়ে বিলি কেটে চুল গুলো ঠিক করে দেই! মানুষটা নেই, অভ্যাস এবং টানের মধ্যবর্তী আবেগের জায়গাটা ঠিকই রয়ে যায়! খুব পরিচিত মানুষ সময়ের সাথে সাথে অপরিচিত হয়ে গেলেও, একটা মায়ার বন্ধন অটুট থাকে! একটা উড়ো খবর, তার জ্বর! ইচ্ছে হয়, যত্ন করে কপালে জলপট্টি দিয়ে আসি! খুব করে বকে দিয়ে বলে আসি, "নিজের যত্নটাও ঠিকঠাক করতে পারো না!" মানুষটা থাকে না! অধিকারটা রয়ে যায়! সে আমার সাথে নেই, অন্য কারো সাথে আছে! এই অন্য কারো সাথে আছে, ব্যপারটা কষ্ট দেয়! আমি তার জীবনে ফিরবো না যেমন সত্যি, তার জীবনে নতুন কেউ এসেছে, এই চিন্তাটা কষ্ট দেয়, এটাও সত্যি! মানুষটা আমার সাথে না থাকুক, অন্য কারো সাথেও যাতে না থাকে! অধিকার ছেড়ে দেওয়ার পরও আমরা আসলে অধিকারটা পুরোপুরি ছাড়তে পারিনা! আমি তাকে এখন আর পছন্দ করিনা! ভালোবাসিনা! তার শূন্যতা অনুভব করিনা! তবুও আমি চাই, সে আমার শূন্যতা অনুভব করুক! আমার অনুপস্থিতি টের পাক! আমার কথা ভেবে দু একটা রাত নির্ঘুম কাটিয়ে দিক! মানুষটা জীবনে থাকেনা, অধিকারটা রয়ে যায় গোপনে! ঘৃণায়! অভিমানে! অপ্রেমে! ভালোবাসাহীনতায়!

5 days ago 0
2370711154164146231_4116357162 instagram

ধরুন আজকের দিনটা আপনার জীবনের শেষ দিন। কীভাবে কাটাতেন দিনটা? দিনশেষে ঈর্ষা, প্রতিযোগিতা, স্বার্থ - সবই মূল্যহীন। আমরা মানুষের সাথে যেই খারাপ ব্যবহারগুলো করি- সবকিছুর পেছনে এগুলোই কারণ। "তাকে দেখতে পারি না"- তাই খারাপ কথা শুনিয়ে দিলাম। কমেন্টে আজেবাজে কথা লিখলাম। সারাক্ষণ এর ওর দোষ খুঁজে বেড়ালাম। আপনার জীবনের দায়ভার আপনার হাতে। অন্যে কি করলো না করলো সেটা নিয়ে আপনাকে কেউ দায়ী করবে না। আপনি নিজের জীবনে যে সময়টুকু পেয়েছেন, সেটা কতোটুকু কাজে লাগিয়েছেন তা ভাবুন। ফেসবুকে - ইন্সটাগ্রাম এবং আসে পাশের মানুষ গুলোর দিকে তাকালে চোখে পড়ে- সারাক্ষণ খুঁচিয়ে খুঁচিয়ে মানুষের দোষ বের করছে - ব্যাপারটা খুব দুঃখজনক। আপনি কালকে বেঁচে থাকবেন কিনা তার নিশ্চয়তা নাই, এতো তুচ্ছ, অর্থহীন, ফালতু ভাবে সময় নষ্ট করার কথা মাথায় আসে কীভাবে? জীবনটা খুব ছোট। মানুষের দোষগুণ বিচার না করে নিজের জীবনটাকে সুন্দর ভাবে গড়ি। "

6 days ago 0
2370386266647938766_4116357162 instagram

আজ খুব সহজ অসুন্দর একটা সত্য স্বীকার করে ফেলি,আমি সুন্দর চেহারা খুঁজতাম, হয়তো এখনো খুঁজি, তীব্র সুন্দর কাউকে দেখে একদিন হয়তো মনে হয়েছে, এই মানুষটাকে পেলে জীবনটা পারফেক্ট হয়ে যাবে, আমি কল্পনা করতাম, ওর পাশে দাঁড়িয়ে হাত ধরে হাঁটলে, একসাথে ছবি তুলে ফেসবুক অথবা ইন্সট্রাতে দিলে কত মানুষই না ঈর্ষান্বিত হবে.. এমনটাই তো দরকার ! আমার ইচ্ছা পূরণ হলো, প্রেম হলো, কিন্তু প্রেম জমলো না ! 'প্রেম জমলো না'' - কি ছোট্ট একটা কথা, কিন্তু এর অর্থটা অনেক নির্মম, আমি একটা মানুষের সাথে খুব করে মিশতে চাচ্ছি, তার কাছের মানুষ হতে চাচ্ছি, তার সুখ-দুঃখের অংশ হতে চাচ্ছি, তার সত্ত্বার সাথে মিশে যেতে চাচ্ছি - কিন্তু কিছুতেই পারছি না.. হাজার চেষ্টাতেও পারছি না ! আমাদের গল্প শুরু হয়ে পথ হারিয়ে ফেলছে, সমস্ত পৃথিবী তন্নতন্ন করে খুঁজেও আমরা কথা খুঁজে পাচ্ছি না, আমরা ভালোবাসতে চাচ্ছি, কিন্তু পৃথিবী আমাদের চাচ্ছে না, আমরা কেউ কাউকে বুঝি না, পৃথিবী আমাদের বুঝবে কি করে ? সেদিন আমি টের পেলাম, শুধুমাত্র সুন্দর একটা চেহারার দিকে, মায়াময় এক জোড়া চোখের দিকে গোটা বিকেল মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে থাকাটার নাম প্রেম না, বিকেলটা গড়িয়ে যখন রাত নামে, আমার জমে থাকা গল্পগুলো আমি ঐ মানুষটার কাছে উজাড় করে দিতে না পারলে নিজেকে কেমন যেন পথহারা পথিকের মত লাগে !! আমার কাছে ভালোবাসার মানুষটার অন্য নাম হলো মানসিক শান্তি, আমার ভালোবাসার মানুষটা হবে প্রখর রোদে ক্লান্ত হয়ে হাঁসফাঁস করার মূহুর্তে এক গ্লাস ঠাণ্ডা জলের মত প্রশান্তি এনে দেয়া একটা মানুষ, একটা নিরাপদ আশ্রয় ! ভালোবাসার মানুষটার সাথে যদি বন্ধুর মতই মিশতে না পারি, আমাকে সে চিনবে কিভাবে ? আমার প্রতিটা অবান্তর কথা, অর্থহীন প্রলাপ, বিচ্ছিরি সব জোকস, কষ্ট, আনন্দ, মুহূর্ত, অনুভূতিগুলো উজাড় করে দেয়ার মানুষটা হতে হবে তাকে ! এমন মানুষ লাগবে, যার সাথে একটা শব্দও আমাকে হিসেব করে বলতে বলতে হবে না, আমি চোখ বুজে 'আমার আমি' হয়ে নিজেকে সপে দিবো তার কাছে, আমি যেমন না, তেমন সেজে অভিনয় করতে হবে না, আমাকে মেপে মেপে কথা বলতে হবে না 'এটা বললে কি ভাববে?' - এমন ভেবে আমাকে শব্দ লুকাতে হবে না, আমার পুরোটা জীবন আমি এমন মানুষ চেয়ে গেছি। আমি পাই নি - হয়তো আমাকেও কেউ যেমনভাবে চেয়েছে, তেমনটা আমি নই, তেমনটা আমি হতে পারি নি। এই ক্ষুদ্র জীবনে আমি ভুল মানুষই পেয়েছি, আমিও অন্য কারো জীবনে ভুল মানুষই হয়ে গেছি ! দিনশেষে বুকপকেটে শেষ বিকেলের বাদামের খোসাগুলো জমেছিল, ঘুনে ধরা মস্তিষ্কে অনেক অনেক স্মৃতি জমেছিল, ফেরারি মনটাতে অনেক অনেক অভিমানও জমেছিল, শুধু প্রেমটাই জমে নি, কখনোই জমে নি।

7 days ago 0
2370321835737897796_4116357162 instagram

সত্যেরে সে পায় আপন আলোকে ধৌত অন্তরে অন্তরে। কিছুতে পারে না তারে প্রবঞ্চিতে, শেষ পুরস্কার নিয়ে যায় সে যে আপন ভাণ্ডারে।…’ অন্তরের সেই সত্য নিয়েই হয়তো বা আজ থেকে ৭৯ বছর আগে চলে গেছেন পৃথিবী ছেড়ে। আজ ২২ শে শ্রাবণ। মহাকালের চেনাপথ ধরে প্রতিবছর বাইশে শ্রাবণ আসে। রবীন্দ্র কাব্যে মৃত্যু এসেছে বিভিন্নভাবে। জীবদ্দশায় মৃত্যুকে তিনি জয় করেছেন বারবার।কাব্য কবিতায় মৃত্যু বন্ধনা করেছেন তিনি এভাবে- ‘মরণ রে, তুঁহু মম শ্যাম সমান। মেঘবরণ তুঝ, মেঘ জটাজুট! রক্তকমলকর, রক্ত-অধরপুট, তাপ বিমোচন করুণ কোর তব মৃত্যু-অমৃত করে দান।’  #rabindranathtagore #baishesrabon #rabithakur #kabiguru #kolkatasutra #kolkatabuzz #kolkataigers #kolkatainstagrammers @riyapathak150 @coinlover97 @srimoyeebisw @bhattacharyyasohini @baitali.guha @pritisarkar14 @reyus16 @kolkatargolpo

7 days ago 0
2369906746979300633_4116357162 instagram

এক সাথে চলা পথ, এক সাথে ঘরে ফেরা হলোনা শুধু! যান্ত্রিক এই শহর মিছিলে আমরা হারিয়ে যাচ্ছি ক্রমাগতই। আমরা সবাই কাঙ্ক্ষিত ভালোবাসা খুঁজেই মরি অনাকাঙ্ক্ষিতর ভীড়ে।হারিয়ে যাওয়ার ভয় হোক বা হারিয়ে ফেলার ভয় সব কিছুতেই নিজেরাই নিজেদের প্রবল ভাবে ঠকিয়েই যাই।বিশ্বাস অবিশ্বাসের গল্প সাজাতে সাজাতে ক্লান্ত হয়েও তার থেকে সরে না এসে আঁকড়ে ধরি,কে কাকে কি ভাবে জব্দ করবে। এক সময়কার প্রিয় মানুষটাই প্রতিহিংসার চরিত্র হয়ে ওঠে। যেই প্রিয় মানুষটার কোলে মাথা রেখে রাতের তারা গোনার ব্যার্থ চেষ্টা করা বহুবার সেই প্রিয় মানুষটাকেই হঠাৎ ছেড়ে যেতেও দ্বিধাবোধ করিনা। রাত জেগে মোবাইলে- যার কণ্ঠ না শুনলে ঘুম আসে না যার একবার হ্যালো শব্দটা শুনবার জন্য হৃদয়ের কোণটা হাহাকার করে। তাকেও ভুলে যেতে হয়। কেউ সুখি না, কেউ কাউকে ভালোবাসে না। অভিনয় চালিয়ে যায় নিরপেক্ষ ভাবে। আজ আর কারো ভালোবাসা হয় না হয় শুধু ভালোলাগা।

7 days ago 0
2369722728719666361_4116357162 instagram

কোন কিছু ছেড়ে আসলে, পুরোপুরি ছেড়ে আসতে হয়। আধো আধো আবছা মিমাংসা নিয়ে, ফিরবার আশংকা বাঁচিয়ে রেখে জগতের কোন কিছুই ছেড়ে আসতে নেই। যদি ফিরবার আগ্রহের মৃত্যু না হয়, যদি সমস্ত পিছুটান, মায়া, মোহ এবং কৌতুহল না ফুরায়, তবে ধরে রাখতে হয়। যেমন করে মাটি আকড়ে বেঁচে থাকে গাছ। একটা মানুষের প্রতি যতক্ষন পর্যন্ত বুকের ভেতর আবেগের জায়গার অস্তিত্ব থাকে, ততোক্ষন পর্যন্ত ধরে রাখার চেষ্টাটা চালিয়ে যাওয়া লাগে। মানুষ হারালে মানুষ আর ফেরে না কখনো। ফিরলেও আগের মতন করে ফিরেনা। এই পৃথিবীতে সম্পর্কের মূল্য অনেক। হুট করে একটা সম্পর্ক থেকে বের হয়ে আসা সহজ, হুট করে একটা সম্পর্ক তৈরী করা কঠিন। বেশিরভাগ মানুষ প্রেমের সম্পর্কে বিচ্ছেদের পর অনেকদিন আর কোন সম্পর্কে যায়না। একজনের পর অন্যজনকে ভালোবাসা যায়না, এই কারনে নয়। কারন, একজনের পর অন্যজনের কাছে নতুন করে নিজেকে পরিচয় করানোর আগ্রহটা মরে যায়। পৃথিবীতে আগ্রহের মৃত্যুর চেয়ে ভয়ংকর মৃত্যু আর কিছু নেই। সম্পর্কের যত্ন করতে শিখতে হয়, প্রিয়। Concept - টা কেমন লাগলো জানিনা🙂 #kolkatasutra #kolkatabuzz #kolkatablogger #kolkatarain #kolkatagram @kolkatargolpo @kolkatasutra @ddkolkata @coinlover97 @srimoyeebisw @enabose @comraderajesh @riyapathak150 @pritisarkar14 @senjutichakraborty.18 @dipa7433 @petite.miss.soleil @shreee.mon

8 days ago 0
2369022089178090889_4116357162 instagram

কিছু ভালোবাসার নাম থাকে না, চলার পথে নিজেরেই অজান্তেই ভালোবাসা হয়ে যায়। একটু রঙিন অথবা একটু বেরঙীন। সম্পর্কের মতো কাঁটা ছেঁড়া থাকেনা, না থাকে অভিমান অভিযোগের কারণ।।

9 days ago 0
version instagram carousel instagram

{{item.media.caption.created_at}} {{item.media.comment_count}}
Advertising